সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size
অস্থি'র টিউমার, ক্যান্সার এবং অন্যান্য সমস্যা ও পরামর্শ

সেকেন্ডারি টিউমার (Secondary Bone Tumour)

E-mail Print

বড়দের হাড়ে সবচেয়ে বেশী যে ধরনের টিউমার হতে দেখা যায় তা হলো সেকেন্ডারি টিউমার। সেকেন্ডারি টিউমার প্রায় সবসময়ই ক্যান্সার জাতীয় একটি রোগ। একে সেকেন্ডারি বলা হয় এই কারনে যে এটা অস্থির নিজস্ব টিউমার নয়, শরীরের অন্য কোথাও ক্যান্সার হলে তা থেকে ছড়িয়ে এটা অস্থিতে আসে। যেখান থেকে এই টিউমারটি এসেছে তাকে বলা হয় প্রাইমারি টিউমার।

বিস্তারিত...
 

ইউয়িংস সারকোমা(Ewing’s Sarcoma)

E-mail Print

অনেক সময়ই আমরা শুনি যে অমুকের বাচ্চা Bone cancer এ মারা গেছে বা ছোটো বাচ্চার খুব ভয়াবহ ক্যান্সার হয়েছে। ইউয়িং সারকোমা এমনই একটি ভয়াবহ টিউমার। এটা অস্থির ক্যান্সার জাতীয় টিউমার এবং শুধু বাচ্চাদেরই এই টিউমারটি হয়ে থাকে। সাধারনত ১০ থেকে ২০ বছরের বাচ্চাদের এই টিউমার হতে দেখা যায়। হাটুর নিচের অস্থিগুলোতে এবং কলার বোন এ এই টিউমার বেশী হয়।

বিস্তারিত...
 

অস্টিওসারকোমা (Osteosarcoma)

E-mail Print

অস্টেওসারকোমা অস্থির টিউমার গুলোর মধ্যে খুব খারাপ ধরনের বা ক্যান্সার জাতীয় একটি টিউমার। এই রোগ হলে মৃত্যুর আশংকা খুবই বেশী। সাধারনত ৯ থেকে ১৬ বয়সের শিশুদের এ রোগটি হয়ে থাকে। হাটুতে অস্টিওসারকোমা হবার সম্ভাবনা সবচেয়ে বেশী, বাহুর হাড়েও অস্টিওসারকোমা হবার হার উল্লেখযোগ্য হারে বেশী। হাড়ের যে অংশটা ক্রমবর্ধমান থাকে সেই অংশে এই টিউমারটির আবির্ভাব ঘটে।

বিস্তারিত...
 

কন্ড্রোমা (Chondroma)

E-mail Print

কন্ড্রোমা তরুনাস্থির নিরীহ শ্রেনীর একটি টিউমার। বয়োসন্ধির শুরু থেকে ৫০ বছর পর্যন্ত একজন মানুষের এই টিউমার হবার সম্ভাবনা থাকে। এক সাথে একটি বা একাধিক কন্ড্রোমা হতে পারে, হাতেই সবচেয়ে বেশি কন্ড্রোমা হতে পারে, এছাড়া উরুর অস্থি এবং বাহুর অস্থিতেও এর উপস্থিতি দেখা যায়। এই টিউমার খুব কম ক্ষেত্রেই কোনো উপসর্গের জানান দেয়,

বিস্তারিত...
 

অস্ট্রিওকন্ড্রোমা বা এক্সোস্টোসিস

E-mail Print

অস্থি বা হাড় এ যত নিরীহ শ্রেনীর টিউমার হয় তার মধ্যেই এই টিউমারটিই প্রধান। সাধারনত বয়ঃসন্ধির পর থেকে ২৫-৩০ বছরের মধ্যেই এটির আবির্ভাব লক্ষ্য করা যায়। অনেক সময় রোগী হাড়ে হাল্কা কোনো আঘাত পাবার পর থেকেই এর উপস্থিতি টের পান। তবে অনেক সময় কোনো আঘাত পাওয়া ছাড়াও এই টিউমারের কারনে নতুন কোনো ব্যথার আবির্ভাব জানিয়ে দিতে পারে রোগী তার হাড়ে একটি টিউমার বহন করছেন।

বিস্তারিত...
 

জায়ান্ট সেল টিউমার (Giant Cell Tumour)

E-mail Print

অস্থির এই নিরীহ শ্রেনীর টিউমারটির বিশেষ পরিচয় হলো এটা খুব দ্রুত বর্ধনশীল। জায়ান্ট নামকরনের কারন হিসেবে যদিও কেউ ভাবতে পারেন এটা বুঝি বিশাল আকৃতির কোন টিউমার হবে বাস্তবে কিন্ত তা নয়, এই টিউমারে অনেক অনেক জায়ান্ট সেল বা কোষ থাকে বলেই এর নাম এমন। হাটুর অস্থিতে এই টিউমার হবার সম্ভাবনা সবচেয়ে বেশী, তবে কবজি এবং বাহু স্কন্ধে বা শোল্ডার জয়েন্টেও এই টিউমার হতে দেখা যায়।

বিস্তারিত...
 

কন্ড্রোসারকোমা (Chondrosarcoma)

E-mail Print

কন্ড্রোসারকোমা তরুনাস্থি বা কার্টিলেজের ক্যান্সার জাতীয় একটি টিউমার, ক্যান্সার জাতীয় হলেও এটা তেমন ভয়াবহ ধরনের কোনো রোগ নয়। সাধারনত ৪০ থেকে ৫০ বছর বয়সের মধ্যে এই রোগটি হতে দেখা যায়। রোগটি হলে সেই স্থানের হাড় কিছুটা ফুলে যায় এবং সেখানে হাল্কা ব্যথা অনুভব হতে থাকে। ফোলা অংশটি ধীরে ধীরে বড় হতে থাকে এবং অনেক মাস পরে রোগী বুঝতে পারে যে তার হাড়ে একটি রোগ হয়েছে।

বিস্তারিত...
 



সম্পর্কিত আরও লেখা

সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়