সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size

যক্ষা (Tuberculosis)

E-mail Print

যক্ষা বা টিবি একটি ইনফেকশন জাতীয় রোগ। এক সময় যদিও ধারনা ছিলো যে যক্ষা একটি ভয়ানক মরণ ব্যাধি কিন্ত এখন বলা হয় যক্ষা হলে রক্ষা নাই এই কথার ভিত্তি নাই । মূলত মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস (Mycobacterium tuberculosis) নামক ব্যাকটেরিয়ার আক্রমনের কারনে এই রোগ হয় যার সংক্ষিপ্ত নাম টিবি বা টিউবারকল বেসিলাই আর সে কারনেই এই রোগ কে সংক্ষেপে টিবি রোগ বলা হয়। তবে অন্য মাইকোব্যাকটেরিয়া জাতীয় জীবানু ও এই রোগ করতে পারে। টিবি কিন্ত শুধু ফুসফুসেরই রোগ নয়, ফুসফুস ছাড়াও এটা শরীরের প্রায় সব অংগেই হতে পারে।

ফুসফুসে যক্ষা বা টিবি হলে সন্ধ্যা বেলায় জ্বর আসা, কফ কাশী, কাশীর সাথে রক্ত যাওয়া সহ ক্ষুধামন্দা, ওজনহীনতা, অবসাদ ও ক্লান্তি, রাতে ঘুমের মধ্যে ঘেমে যাওয়া সহ নানা উপসর্গ দেখা দিতে পারে।

কফ পরীক্ষা যক্ষার সবচেয়ে নির্ভর যোগ্য পরীক্ষা, তবে কোনো কোনো ক্ষেত্রে এই রোগ নির্নয় করতে এক্সরে পরীক্ষা এবং রক্ত পরীক্ষাও করা লাগে।

বিশ্বের অন্যান্য দরিদ্র দেশের মতো বাংলাদেশেও যক্ষা রোগের অসুধ সরকারী হাসপাতাল গুলোতে সম্পূর্ণ বিনা মূল্যে দেয়া হয়। কোনো রকম অবহেলা ছাড়া সেই অসুধ নিয়মিত ছয় (৬) মাস খেলে রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে যায়।

 

সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়