সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size

আপনার গর্ভের সন্তানটি কবে আসছে পৃথিবীতে

E-mail Print

র্ভবতী প্রায় সব মায়েরই মনে এই প্রশ্ন জাগে কবে তার সন্তানটি পৃথিবীর আলো দেখবে, কবে তার কোল জুড়ে ফুটফুটে এক শিশু জগৎ আলো করে আসবেনিম্ন লিখিত তালিকাটি থেকে আপনার গর্ভের সন্তানের জন্ম নেবার সম্ভাব্য দিনটি জেনে নিতে পারেন। তার জন্যই এই লেখাটি। এই তালিকাটি নিয়ে বসে পড়ুন আর দেখে নিন কবে আসতে পারে সেই অতি আকাংখিত দিনটি।

এজন্য আপনাকে শুধু একটি জিনিসই মনে রাখতে হবে তা হলো আপনার শেষ যেবার মাসিক / ঋতুস্রাব / মিনস্ট্রুয়েশন হয়েছিলো তা কোন তারিখে শুরু হয়ে ছিলো (LMP- 1st day of Last Menstrual Period)। অর্থাৎ শেষ যেবার ঋতুস্রাব হয়েছে তার প্রথম রক্তপাত হবার দিনটি। এবার তা মনে রেখে তালিকার সামনে বসুন। নীল রঙ এর তারিখ গুলো থেকে বেছে নিন আপনার মাসিকের শুরুর তারিখটি ঠিক তার নীচের লাল তারিখটিই আপনার সন্তান ভুমিষ্ঠ হবার সম্ভাব্য দিন।

সাধারণত LMP বা শেষ মাসিকের প্রথম দিবসটি থেকে ৯ মাস ৭ দিন পরে গর্ভের সন্তানটি ভূমিষ্ঠ হবার কথা থাকে। তার উপভিত্তি করেই এই তালিকাটি প্রস্তত করা হয়েছে। তবে Ultrasonogram পরীক্ষার মাধ্যমও এই দিবসটি সম্পর্কে ধারনা নেয়া সম্ভব। তবে এটা ধরে নেয়া ঠিক হবেনা যে একদম ঐ দিবসটিতেই সন্তান কে ভূমিষ্ট হতে হবে, এর দুই সপ্তাহ আগে অথবা পরেও সন্তানটির ভূমিষ্ট হবার সম্ভাবনা থাকে যা স্বাভাবিক বলে ধরে নেয়া হয়।

শিশুর ভূমিষ্ঠ হবার তারিখ জেনে নিন।

{flike}

 

সম্পর্কিত আরও লেখা

সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়