সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size
কিছু অপারেশন বা অস্ত্রপচার

হার্নিয়া অপারেশন

E-mail Print

আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ মাংসপেশী ও পর্দা দিয়ে তৈরী দেয়াল দিয়ে ঘেরা থাকে, কোনো কারনে যদি সেই দেয়াল দুর্বল হয়ে যায় এবং তা দিয়ে কোনো অঙ্গ থলের মতো বেরিয়ে আসে তাকে হার্নিয়া (Hernia) বলে। সাধারন অর্থে যদিও সবাই হার্নিয়া শব্দটি শুনলে ধরে নেয় এটা অন্ডকোষেই শুধু হয়, হার্নিয়া কিন্ত কুচকিতে, উরুর কাছে, কোমড়ে, পেটের মাঝ বরাবর, পেটের মধ্যে এমন কি বুকের মধ্যেও হতে পারে।

বিস্তারিত...
 

এপেন্ডিসেকটমি

E-mail Print

এপেন্ডিসেকটমি এর অর্থ হলো এপেনডিক্স নামক অঙ্গটি কেটে ফেলে দেয়া। সাধারনত এপেন্ডিসাইটিস হলে এই অপারেশন করাতে হয়। এছাড়া এপেন্ডিক্স এ যদি ফিকোলিথ হয়, নিউমোসিল বা মিউকোসিল হয় অথবা এপেন্ডিক্সের টিউমার (কারসিনয়েড) হলেও এপেন্ডিসেকটমি করাতে হয়।

বিস্তারিত...
 

কলিসিস্টেকটমি

E-mail Print

অপারেশন করে পিত্তথলি বা গলব্লাডার (Gall bladder) ফেলে দেবার নামই কলিসিস্টেকটমি। আমাদের চারপাশে আমরা সাধারনত পিত্তথলিতে পাথর (Cholelithiasis) হবার কারনেই কলিসিস্টেকটমি অপারেশন করাতে দেখি। এছাড়াও যে কোনো কারনে ক্রনিক কলিসিস্টাইটিস হলে, পিত্তথলির মিউকোসিলি, এমপায়েমা, টিউমার, পলিপ ইত্যাদি রোগ হলেও কলিসিস্টেকটমি করানো লাগতে পারে। অনেক সময় পেটের ভেতর অন্য অপারেশন করার সময় ও কলিসিস্টেকটমি করে দেয়া হতে পারে।

বিস্তারিত...
 



সম্পর্কিত আরও লেখা

সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়